Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd এপ্রিল ২০১৮

বিসিএস প্রশাসন একাডেমিতে স্থাপিত ভিশন ওয়াল ‘আমার বাংলা’


প্রকাশন তারিখ : 2018-04-02

বিসিএস প্রশাসন একাডেমিতে স্থাপিত ভিশন ওয়াল ‘আমার বাংলা’

 

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ নেতৃত্বে এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ ১৯৭১ সালে স্বাধীনতা লাভ করেছে। বঙ্গবন্ধু্ আজীবন স্বপ্ন দেখেছেন ক্ষুধা-দারিদ্র মুক্ত সুখী ও সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তোলার। জাতির পিতার সেই স্বপ্নকে বাস্তবায়ন করতেই বর্তমান সরকার বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয় এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে গড়ার প্রত্যয় ব্যক্ত করেছে। সে লক্ষ্যে সরকার বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচিও গ্রহণ করেছে। সরকারের ভিশন ও উন্নয়ন কর্মসূচিগুলোকে শৈল্পিকভাবে তুলে ধরার জন্য বিসিএস প্রশাসন একাডেমিতে স্থাপিত হয়েছে ভিশন ওয়াল ‘আমার বাংলা’। গত ২১ ডিসেম্বর ২০১৭ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাডেমি প্রাঙ্গণে এ ভিশন ওয়ালটি উন্মোচন করেন।

সম্পূর্ণ টেরাকোটায় নির্মিত ২৮‌‌x১১.৫ বর্গফুট বিশিষ্ট এ ভিশন ওয়ালটিতে ১৯৭১ সাল থেকে ২০৪১ সাল পর্যন্ত বাংলাদেশের উন্নয়ন যাত্রা ও পরিকল্পনা প্রস্ফুটিত হয়েছে। বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণসহ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয় ফুটিয়ে তোলা হয়েছে এ ভিশন ওয়ালে। ভিশন ২০২১ ও ২০৪১ অর্জন করার ক্ষেত্রে কীভাবে দেশ ও জাতি এগিয়ে যাচ্ছে, এখানে তা বিমূর্ত বাস্তবতায় ফুটে উঠেছে। পদ্মা নদীর উপর নিজস্ব অর্থায়নে নির্মাণাধীন পদ্মা সেতু, ঢাকার যানজট নিরসনের জন্য গৃহীত মেগা প্রজেক্ট মেট্রোরেলসহ অন্যান্য গুরুত্বপূর্ণ উন্নয়নমূলক কর্মকান্ড তুলে ধরার প্রয়াস লক্ষ্য করা যায়। এছাড়া ডিজিটাল বাংলাদেশ এবং ভিশন ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ের প্রতিচ্ছবি এ চিত্রকর্মে রয়েছে। এখানে বর্তমান সরকারের অগ্রাধিকার প্রকল্প রূপপুর পারমাণবিক প্রকল্প, বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পসহ বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমকে বিমূর্ত বাস্তবতায় ফুটিয়ে তোলা হয়েছে। উন্নয়ন ও অর্জনের মধ্যমণি মাদার অব হিউম্যানিটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতিও রয়েছে এ ওয়ালে। সামগ্রিকভাবে সুখী, সমৃদ্ধ, উন্নত ও ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে বর্তমান সরকারের গৃহীত সকল প্রকল্পের এক দৃশ্যমান সংকলন শিল্পীর হাতের ছোঁয়ায় টেরাকোটায় নির্মিত এ ভাষ্কর্য জাতি, ধর্ম, বর্ণ, বয়স নির্বিশেষে সকলকে উদ্বুদ্ধ করবে দেশ ও জাতি গঠনের দীপ্ত শপথে এগিয়ে আসতে।

বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমি বাংলাদেশের অন্যতম প্রধান প্রশিক্ষণ প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানে বিসিএস (প্রশাসন) ক্যাডারের সকল পর্যায়ের কর্মকর্তাগণ প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রতি বছর প্রশাসন ক্যাডারের তিন শতাধিক নবীন কর্মকর্তাদেরকে দীর্ঘ মেয়াদে প্রশিক্ষণ প্রদান করে থাকে। এ সকল নবীন কর্মকর্তারাই ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়ার জন্য নেতৃত্ব প্রদান করবে। সে প্রেক্ষাপট অনুধাবন করে নবীন কর্মকর্তাদেরকে দেশপ্রেমে উজ্জীবিত ও জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে প্রত্যয়ী করে তোলার জন্য একাডেমিতে ভিশন ওয়াল ‘আমার বাংলা’ স্থাপন করা হয়েছে। এটি বিসিএস প্রশাসন একাডেমির একটি মৌলিক উদ্ভাবনী প্রয়াস।

ইতোমধ্যে সর্বস্তরের জনগণের দর্শনের জন্য কর্মদিবসগুলোতে এ ভিশন ওয়াল উন্মুক্ত রাখার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং জাতীয় দৈনিক পত্রিকায় এ মর্মে বিজ্ঞাপন প্রচারিত হয়েছে। এমতাবস্থায়, এ ভিশন ওয়াল ‘আমার বাংলা’ এর ডিজাইনটি আইনানুগভাবে বিসিএস প্রশাসন একাডেমি এর নামে নিবন্ধন করা হয়েছে। কপিরাইট নিবন্ধন নং ১৫৭১৬-কপার; তারিখঃ ২২/০৩/২০১৮। ইতোমধ্যে এ শিল্পকর্মের ডিজাইন সংরক্ষণেরও উদ্যোগ নেয়া হয়েছে। 


Share with :
Facebook Facebook